সোমবার, ০৩ মে ২০২১, ০৫:০৬ অপরাহ্ন

বিলুপ্তির পথে মোঘল আমলের ঐতিহ্য শাহী মসজিদ

নারায়ণগঞ্জের বন্দরে স্থাপিত মোগল সম্রাজ্যের নিদর্শন শাহী মসজিদ কালের আবর্তে দিন দিন হারিয়ে যাচ্ছে। দেশের এ সকল আদি কীর্তিসমূহ রক্ষণাবেক্ষণের দায়িত্ব বাংলাদেশ সরকারের জাতীয় যাদুঘরের প্রত্নতত্ত্ব বিভাগের উপর ন্যস্ত করা হলেও সংশ্লিষ্ট দপ্তরের কর্তব্যে অবহেলা ও কাণ্ডজ্ঞানহীন ভূমিকার কারণে বছরের পর বছর ধরে ধ্বংসযজ্ঞে পরিণত হতে চলেছে সাড়ে ৫শ’ বছরের ঐতিহ্যবাহী নারায়ণগঞ্জের বন্দর শাহী মসজিদ। এ সকল নিদর্শন রক্ষণাবেক্ষণে সুনির্দিষ্ট নীতিমালা থাকলেও তা মানছে না কেউ-ই।

বিশেষ করে প্রত্নতত্ত্ব বিভাগের অধীনে থাকা যেকোনো পূরাকীর্তির সৌন্দর্য বর্ধন বা উন্নয়নমূলক কোনো কাজ দাপ্তরিকভাবেই হয়ে থাকে। প্রত্নতত্ত্ব বিভাগ ব্যাতীত কোনো দানবীর বা সামাজিকভাবে উন্নয়ন বা সৌন্দর্যবর্ধন করার কোনো এখতিয়ার নেই। কিন্তু গত ১০ বছর ধরে কিছু অতিউৎসাহী মানুষ ঐতিহাসিক শাহী মসজিদের চারপাশে সীমানা প্রাচীর ও মসজিদ সম্প্রসারণের নামে মাদ্রাসা স্থাপন করে সৌন্দর্যহানি ঘটিয়েছে।

মসজিদ সংলগ্ন পুকুরটিও দিনে দিনে ভরাট হয়ে ময়লা পানির ভাগাড়ে পরিণত হয়েছে। প্রত্নতত্ত্ব বিভাগের কোনো অনুমোদন ছাড়াই মূল শাহী মসজিদের চারপাশে স্থাপনা ও দোকান নির্মাণ করে ভাড়া দেওয়া হয়েছে। এসব বিষয়ে প্রত্নতত্ত্ব বিভাগে জানানো হলেও তেমন কোনো সাড়া মেলেনি।

নিউজটি শেয়ার করুন


      এ জাতীয় আরো খবর..